Thursday, June 17, 2010

ব্লগিং,এ্যাডসেন্স ও আমি

ইদানিং বাংলায় ব্লগিং করলেও ব্লগ ও এ্যাডসেন্স আমার কাছে নতুন নয় ।ব্লগ ও এ্যাডসেন্সের সাথে আমার পরিচয় আরো ২ বছর আগে থেকে ।২ বছর আগে হঠাৎ নাইম একদিন ফোন করে বলল যে মারুফ ভাই শুনছেন ইন্টারনেটে তো খুব সহজে হাজার হাজার ডলার ইনকাম করা যায়,আমিতো শুনে ছোটোখাটো একটা লাফ দিয়ে বললাম তাই নাকি?নাইম বলল হ্যাঁ অনেকে নাকি মাসে ১০-১৫ হাজার ডলার ইনকাম করছে ।আমি বললাম কিন্তু ইনকাম করার সিস্টেমটা কি?নাইম বলল আমিও জানি না তবে ঢাকায় আমার এক বড় ভাই জানে ।আমি বললাম কোনো ভাবে তাকে বরিশাল এ আনা যায় না?নাইম বলল তাহলে মারুফ ভাই আমি ঢাকার বড় ভাইয়ের সাথে একটু কথা বলি ।এরপর নাইমের ২ দিন আর কোনো খবর নেই ।৩য় দিন নাইম আমাকে ফোন করে জানালো যে ও ওর ঢাকার বড় ভাইয়ের সাথে কথা বলেছে এবং ওর বড় ভাই বরিশালে আসতে রাজি আছে কিন্তু শর্ত হোল যে অন্তত ১৫ জন ছাএ থাকতে হবে এবং প্রত্যেককে ১২০০ করে টাকা দিতে হবে ।তো শেষ প্রর্যন্ত ১৫ জন যোগার হল এবং সবাই নাইমের কাছে ১২০০ টাকা করে জমা দিল এবং নাইমের সেই বড় ভাই নাম সাইদুর রাহমান বরিশাল এ আসলেন।
পরিচিতি শেষে প্রথম দিন সাইদুর ভাই কিভাবে ব্লগস্পটে ব্লগ বানাতে হ্য় সেটা শিখালেন এবং পরের দিন শিখালেন এডসেন্স এ্যাড কিভাবে ব্লগ এ বসাতে হয় এবং বলে দিলেন যে ফেসবুক,ইয়াহু,জিটক এগুলোর সাহায্যে ব্লগ এর কথা সবাইকে জানাতে এবং সবাইকে এ্যাড এ ক্লিক করার জন্য অনুরোধ করতে ।এও বলে দিলেন যে আমরা নিজেরা যদি ইংলিশ এ ব্লগিং করতে না পারি তাহলে যেনো অন্য ব্লগ থেকে লেখা কপি করে নিজের ব্লগ এ দিয়ে দেই ।ভ্লগিং করে উনি কযটা চেক পেয়েছেন প্রশ্ন করতে সাইদুর ভাই জবাব দিলেন ১০ টা ।তো শুরু করলাম আমার ১ম ব্লগ www.ghost-ghostinfo.blogspot.com ।ইংলিশ এ তখন খুব কাঁচা ছিলাম বলে সাইদুর ভাইএর কথামত এই ব্লগের সব পোষ্ট অন্য ওয়েবসাইট থেকে কপি-পেষ্ট করে দিলাম এবং এ্যাডসেন্স এ্যাড দিয়ে দিলাম ।হাসান ভাই আর নাইমকে ফোনে বলে দিলাম যে ওরা দুইজন যেন আমার এ্যাড এ ক্লিক করে এবং আমিও ওদের এ্যাড এ ক্লিক করব এছাড়াও ইয়াহুতে বিভিন্ন রুম এ গিয়ে ডাইরেক্ট ব্লগ এর নাম দিয়ে সবাইকে ক্লিক করতে বলতে লাগলাম।আর আমি,হাসান ভাই আর নাইম এই তিনজনই গুগলকে নিজেদের বাবার সম্পত্তি মনে করে একে অন্যের এ্যাড এ ডেইলি তিন থেকে চার ঘন্টা করে ক্লিক করতে লাগলাম ।এভাবে ক্লিক করতে করতে প্রথম এক সপ্তাহে আমার এ্যাডসেন্স এ্যাকউন্টে ইনকাম হোল ২৫ ডলার,আমিতো মহা খুশি ১ম মাসের ১০০ ডলার দিয়ে কি কি কেনাকাটা করব আর ২য় মাসের চেক দিয়ে কোথায় ঘুরতে যাব তার একটা খসড়া তৈরী করে ফেললাম এমনকি সপ্নেও দেখে ফেললাম যে চেক ভাঙিয়ে কুয়াকাটা ঘুরতে গেছি ।কিন্তু আমার সুখসপ্ন ধুয়া হয়ে গেল ১০ম দিন এ্যাডসেন্স এ্যাকাউন্ট চেক করতে গিয়ে,একাউন্ট ক্লোজ হয়ে গেছে আর ব্লগে কোনও এ্যাড দেখা যাচ্ছে না,আমার ত পুরা মাথায় হাত ।হাসান ভাইকে ফোন দিতে সে বলল তারও এক্ই অবস্থা,নাইমের এ্যাকাউন্টও দুইদিন পরে ক্লোজ ।আসলে আমরা তিনজন গুগল এ্যাডসেন্সের কোনো রুলসই মানি নি যেটা পরে জানতে পেরেছি ।তাই যারা এ্যাডসেন্স থেকে ইনকাম করতে চান তাদেরকে বলতে চাই যে,
এ্যাডসেন্স এর রুলস মেনে চলুন নাহলে আপনাদেরও মাথায় হাত দিয়ে বসে থাকতে বেশি দেরি নাই আর সাইদুর ভাইয়ের মত ব্লগ শিক্ষাদানকারীদের হাত থেকে সাবধান ।

4 comments:

রনি পারভেজ said...

হা... হা...
এরকমই হয়। :)

মারুফ said...

এডসেন্স থেকে অনেকেই দুই দিনে লাখোপতি হতে চায় অনেকে তো কোটিপতিও হতে চায়
তাদের জন্য্ই লেখা

sam azgor said...

"ঘটনা সত্যি কিন্তু সাক্ষ্যি দুর্বল"
ভাল লাগল আপনার পোস্টটা পড়ে ।

শিবলী said...

আপনার ব্লগের আমিও একজন পাঠক হলাম।

Post a Comment

DON'T CRY JONI.mp3
Found at bee mp3 search engine